২৯ জানুয়ারি, ২০২২ | ১৫ মাঘ, ১৪২৮

ওমিক্রনে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে প্রথম মৃত্যু

প্রকাশ : মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের এক বাসিন্দা মারা গেছেন। প্রাণঘাতী ভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে দেশটিতে এটিই প্রথম কোনো মৃত্যুর ঘটনা।

আজ মঙ্গলবার কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হ্যারিস কাউন্টিতে ওমিক্রনে আক্রান্ত হয়ে প্রথম প্রাণহানির ঘটনা ঘটে। মৃত ওই ব্যক্তি করোনার টিকা নেননি।

টেক্সাস অঙ্গরাজ্যের হ্যারিস কাউন্টির স্বাস্থ্য দফতর এক বিবৃতিতে জানিয়েছে, ওমিক্রনে আক্রান্ত হয়ে মারা যাওয়া ওই ব্যক্তির বয়স ৫০ থেকে ৬০ বছরের মধ্যে। করোনা টিকা না নেওয়ার কারণে ভাইরাসে আক্রান্ত হওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে তিনি মারা যান।

এদিকে যুক্তরাষ্ট্রে নতুন করে যেসব ব্যক্তিদের করোনার সংক্রমণ ধরা পড়ছে, তাদের মধ্যে ৭৩ শতাংশের বেশি মানুষ করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে।

সিডিসি জানিয়েছে, শনিবার পর্যন্ত গত এক সপ্তাহে যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তদের মধ্যে ৭৩ দশমিক ২ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত। সংক্রমণের হার সবচেয়ে বৃদ্ধি পেয়েছে উত্তর-পূর্ব, দক্ষিণ ও মধ্য-পশ্চিম অঞ্চলেই। যুক্তরাষ্ট্রের নতুন সংক্রমণের ৯০ শতাংশই যুক্তরাষ্ট্রের এই অংশগুলো থেকে হচ্ছে।

অন্যদিকে, বাড়তি সতর্কতা হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘নো-ফ্লাই’ এর তালিকায় যুক্ত করেছে ইসরায়েল।

বিজ্ঞাপন

ট্যাগ :