২৯ জানুয়ারি, ২০২২ | ১৫ মাঘ, ১৪২৮

বদহজমের সমস্যায় ৫ ঘরোয়া প্রতিকার

প্রকাশ : শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১

অনলাইন ডেস্ক

পেটে ব্যথা যে কারও হতে পারে এবং এটি একটি সাধারণ সমস্যা। এটি গ্যাস্ট্রিকের সমস্যা, বদহজম বা অস্বাস্থ্যকর খাবারের কারণে হতে পারে। এমন পরিস্থিতিতে এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনি ঘরোয়া প্রতিকারকে বেছে নিতে পারেন-

কলা: কলা ভিটামিন বি৬ এবং পটাসিয়াম সমৃদ্ধ যা আপনাকে সহজে খাবার হজম করতে সাহায্য করে। এটি পেটের ব্যথা কমাতেও সাহায্য করে। এটির একটি প্রাকৃতিক অ্যান্টাসিড প্রভাব রয়েছে যা আপনাকে কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করবে।

লেবুর রস: হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে পান করুন। এটি পেট খারাপকে দূর করতে সাহায্য করতে পারে। লেবুতে অ্যাসিডিক বৈশিষ্ট্য রয়েছে। এগুলো খাবার হজম করতে সাহায্য করে। এবং এটি গ্যাসের সমস্যা থেকেও মুক্তি দেয়।
আদা: আদার প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র‍্যাডিকালকে দূর করে এবং শরীরকে সুস্থ থাকে। অন্যদিকে আদা পেটের ব্যথা কমাতে পারে।

পুদিনার চা: পুদিনা হজমে সাহায্য করে এবং এর মধ্যে শীতল করার বৈশিষ্ট্য রয়েছে যা ব্যথা কমাতে পারে। এটি বমি বমি ভাব নিরাময় করতে পারে এবং পেশীর খিঁচুনি কমাতে পারে।

লবঙ্গ: লবঙ্গ খেলে ব্যথা ও বদহজম দূর হয়। এটি বমি বমি ভাব, বমি, গ্যাস এবং ফোলাভাব নিরাময় করতে পারে। আপনি ক্র্যাম্পগুলি প্রশমিত করার জন্য লবঙ্গের তেল মালিশ করে তারওপর একটি গরম প্যাডও ব্যবহার করতে পারেন।

বিজ্ঞাপন

ট্যাগ :