২৭ জুলাই, ২০২১ | ১২ শ্রাবণ, ১৪২৮

হালদা নদীতে ভেসে উঠল মৃত ডলফিন

প্রকাশ : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১

নিজস্ব  সংবাদদাতা, হাটহাজারী

হালদা নদীর শাখা খাল চেংখালি  খালে ভেসে উঠল মৃত ডলফিন। মঙ্গলবার বেলা ১১ টায় হাটহাজারী উপজেলার মেখল মুফতি ফয়জুল্লাহ ( প্রকাশ চেংখালি ব্রীজের) নীচ থেকে ডলফিনটি উদ্ধার করে এলাকাবাসী। 

জানা যায়,আরাফাত নামে স্থানীয় এক যুবক উপজেলার মেখল ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের পেশকার বাড়ী  মুফতি ফয়জুল্লাহ ব্রীজ( প্রকাশ চেংখালি )খালের নীচে ডলফিনটি ভাসতে দেখে। পরে  আরাফাত তার বাবাকে খবর দিলে এলাকাবাসীর সহযোগিতায় ডলফিনটিকে নদী থেকে উদ্ধার করে তীরে আনা হয়। ডলফিনটির কোনো আঘাতের চিহ্ন নেই। ডলফিনটি স্বাভাবিক মৃত্যু হতে পারে।ডলফিনটি লম্বায় সাড়ে সাত ফুট। ওজন ১২০ কেজি। 

সুত্রে জানা যায়, হালদায় যেসব ডলফিন দেখা যায় তা স্থানীয়ভাবে উতোম বা শুশুক নামে পরিচিত। মিঠাপানির স্তন্যপায়ী এই প্রাণী গেঞ্জেস বা গাঙ্গেয় ডলফিন। সাধারণত দূষণমুক্ত পরিষ্কার পানিতে এটি বিচরণ করে।

হাটহাজারী উপজেলার  সত্তারঘাট খালের মুখ থেকে নদীর মদুনাঘাট পর্যন্ত নদীর প্রায় ১০ কিলোমিটার এলাকা ডলফিনের মূল বিচরণক্ষেত্র। 

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ রুহুল আমিন চেংখালী নদীতে মৃত ডলফিন ভাসার খবর পেয়ে ডলফিনটি উদ্ধার করে। ইউএনও নিজে উপস্থিত থেকে মেখল  সত্তারঘাট এলাকায়  ডলফিনটিকে মাটিতে পুঁতে ফেলে।

হালদা নদী বিষয়ক গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনজুরুল কিবরিয়া বলেন, মৃত ডলফিনটির স্বাভাবিক মৃত্যু হয়েছে। তবে ২০২১ সালে এটিই প্রথম ডলফিনের মৃত্যু। 

বিজ্ঞাপন

ট্যাগ :