২৯ নভেম্বর, ২০২১ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৮

এসএসসি ও সমমানের পরীক্ষা কাল শুরু

প্রকাশ : শনিবার, ১৩ নভেম্বর, ২০২১

চট্টগ্রামসহ সারাদেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা কাল (রবিবার) থেকে শুরু হচ্ছে। সারাদেশে এবছর এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। অন্যদিকে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৬১ হাজার ১২২ জন পরীক্ষার্থী। তারা ১ হাজার ৭৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ২০৪টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে। এবারের এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৭৫ হাজার ২৫৩ জন ছাত্র এবং ৮৫ হাজার ৮৭৯ জন ছাত্রী। ২০২০ সালের তুলনায় ২০২১ সালের এসএসসি পরীক্ষায় শিক্ষার্থী বেড়েছে ১৭ হাজার ৩২ জন। প্রশ্ন ফাঁস ঠেকাতে বিগত বছরের ন্যায় এসএসসির প্রশ্নপত্র অ্যালুমিনিয়ামের তৈরি ফয়েল পেপারের বিশেষ নিরাপত্তা প্যাকেটে করে পাঠানো হবে বলে জানায় বোর্ডের পরীক্ষা শাখা।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্র মতে, চট্টগ্রামের ৭১০ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১ লাখ ৯ হাজার ৯৪৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এদের মধ্যে ৫০ হাজার ৯৪১ জন ছাত্র এবং ৫৯ হাজার ৬ জন ছাত্রী। তারা ১১৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে। কক্সবাজার জেলার ১৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে। কক্সবাজারে পরীক্ষার্থীর সংখ্যা ২৫ হাজার ৯৩৭ জন। সেখানে ছাত্র সংখ্যা ১২ হাজার ২৬১ জন এবং ছাত্রী সংখ্যা ১৩ হাজার ৬৭৬ জন। রাঙ্গামাটি জেলায় পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৯ হাজার ৩৭২ জন। তাদের মধ্যে ৪ হাজার ৪৯৬ জন ছাত্র এবং ৪ হাজার ৮৭৬ জন ছাত্রী। তারা ৮৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এছাড়া, খাগড়াছড়ি জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৬৩৭ জন। তাদের মধ্যে ৫ হাজার ১৩৮ ছাত্র এবং ৫ হাজার ৪৯৯ জন ছাত্রী। তারা ৮৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২২টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে। বান্দরবান জেলা থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৫ হাজার ২২৯ জন। তাদের মধ্যে ২ হাজার ৪১৭ জন ছাত্র এবং ২ হাজার ৮১২ জন ছাত্রী। তারা ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১২টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন নাথ জানান, এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পাদনের লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা বোর্ড। প্রশ্ন ফাঁস ঠেকাতে মাঠে থাকবে ৭০টি ভিজিল্যান্স টিম। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে হলে প্রবেশ করতে হবে পরীক্ষার্থীদের।

ঐতিহ্য টিভি/রফিক

বিজ্ঞাপন

ট্যাগ :