২২ সেপ্টেম্বর, ২০২১ | ৭ আশ্বিন, ১৪২৮

২৯ আগস্ট মেট্রোরেলের ট্রায়াল রান

প্রকাশ : শনিবার, ২৮ আগস্ট, ২০২১

ডেস্ক রিপোর্ট

রোববার (২৯ আগস্ট) থেকে শুরু হচ্ছে দেশের প্রথম মেট্রোরেল ভায়াডাক্টের ওপর পরীক্ষামূলকভাবে চলাচল। এদিন সকালে উত্তরা থেকে মিরপুর পল্লবী স্টেশন পর্যন্ত উড়াল রেলপথে ট্রেন পরিচালনা করা হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বৃহস্পতিবার (২৬ আগস্ট) এ তথ্য জানান।তিনি বলেন, আগামী ২৯ আগস্ট ভায়াডাক্টের ওপর মেট্রোরেল পরিচালনা করা হবে। উত্তরা থেকে পল্লবী পর্যন্ত যেসব স্টেশন রয়েছে সেগুলোর মধ্যে এ ট্রেন পরিচালনা করার কথা রয়েছে। তবে এ বিষয়ে আরও চূড়ান্ত সিদ্ধান্ত দুয়েক দিনের মধ্যে নেওয়া হবে।

এর আগে গত ২১ আগস্ট এম এ এন ছিদ্দিক জানান, প্রথম ভায়াডাক্টের ওপর খুব ধীরে চলবে। আস্তে আস্তে গতি উঠবে। এতে প্রতিদিন মানুষ দেখতে পারবেন ভায়াডাক্টের ওপর টেস্ট চলছে। ট্রেন যাচ্ছে এবং আসছে।জানা গেছে, এখন পরীক্ষামূলক চললেও যাত্রী নেওয়া হবে না। ২০২২ সালের ডিসেম্বরের পর উত্তরা-আগারগাঁও পর্যন্ত যাত্রী নিয়ে মেট্রোরেলের বাণিজ্যিক যাত্রা শুরু হতে পারে।সংশ্লিষ্টরা বলছেন, মেট্রোরেল প্রজেক্ট দেশের একটা জাতীয় সম্পদ। এটা নিয়ে সরকারের পক্ষ থেকে শুরু করে সব ক্ষেত্রেই একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কাজটি অনেক সতর্কতার সঙ্গেই করা হচ্ছে। যাতে কোনো ক্ষতি না হয়। আমাদের দেশের জিনিস হিসেবে সবাইকেই এটিকে যত্নসহকারে ব্যবহারের অনুরোধ রইল।

প্রকল্পের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৮.৪৯ শতাংশ। ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৬.৫৬৬ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। ১৭টি মেট্রোরেল স্টেশনের নির্মাণ কাজ চলছে। দিয়াবাড়িতে ডিপোর ভেতরে রেলপথ স্থাপনের কাজ শেষ হয়েছে। একই সঙ্গে বৈদ্যুতিক ওয়্যারিংয়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ভায়াডাক্টের ওপরে মূল রেলপথে ১৫ দশমিক ৫০ কিলোমিটার রেলপথ স্থাপন করা হয়েছে। ১৫ কিলোমিটার বৈদ্যুতিক ওয়্যারিং শেষ হয়েছে। ইতোমধ্যে চারটি মেট্রো ট্রেন সেট ঢাকার উত্তরাস্থ ডিপোতে এসে পৌঁছেছে। এগুলোর ১৯ ধরনের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলছে। ট্রেন চালানো হবে বিদ্যুতের মাধ্যমে।

এদিকে, জাপানের কাওয়াসাকি থেকে আসা ১২টির মধ্যে বাকি ৬টি কোচ জেটি থেকে ডিপোতে স্থানান্তর করা হয়েছে। বাকি ২০ সেট ট্রেন পর্যায়ক্রমে দেশে আসবে বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের মাঝামাঝিতেই উদ্বোধনের কথা রয়েছে দেশের প্রথম মেট্রোরেল।

বিজ্ঞাপন

ট্যাগ :